শিরোনাম :
প্রকাশিত সংবাদের প্রতিবাদ কেন্দুয়ায় যুবককে বেধড়ক পিটিয়েছে দুইবন্ধু হাফেজ কেন্দুয়ায় নানার বাড়িতে বেড়াতে এসে পুকুরে ডুবে ১ শিশুর মৃত্যু পুলিশকে জনবান্ধব ফোর্সে রূপান্তরের নির্দেশ -স্বরাষ্ট্র উপদেষ্টা নৌবাহিনীর যৌথ অভিযানে ইয়াবা ও গাঁজাসহ কুখ্যাত মাদক ব্যবসায়ী চাঁন মিয়া (চান্দু মাঝি) আটক নেত্রকোণায় অটোরিকশায় লেগুনার ধাক্কা, আহত ১৫ পূর্বধলায় সূর্যোদয় স্পোর্টিং ক্লাব এর উদ্যোগে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি মধুপুরে বিএনপির মনোনয়ন প্রত্যাশী কর্নেল আজাদ এর মতবিনিময় সভা নওগাঁয় দলিল জালিয়াতি চক্রের দুই সদস্যের কারণে জমি সংক্রান্ত বিষয়ে সংঘর্ষ বেড়েই চলছে রেলস্টেশনের উচ্ছেদ অভিযানের পরে টাকা দিয়ে দোকান বসানো কর্মকর্তাদের লাগাম ধরবে কে?
রূপগঞ্জে করোনার ক্ষতি পুষিয়ে নিতে শিক্ষকদের অভিনব কৌশল\ অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

রূপগঞ্জে করোনার ক্ষতি পুষিয়ে নিতে শিক্ষকদের অভিনব কৌশল\ অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

রূপগঞ্জ,নারায়ণগঞ্জ প্রতিনিধিঃ

করোনার ক্ষতি পুষিয়ে নিতে নারায়ণগঞ্জের রূপগঞ্জের মাধ্যমিক ও কলেজ‘র  সরকারী ও বেসরকারী  শিক্ষা প্রতিষ্ঠানগুলো পূর্বের মতোই সারাবছরের মাসিক বেতন ও অন্যান্য ফি আদায়ে বাধ্য করছেন শিক্ষার্থী ও অভিভাবকদের। এতে নিন্ম আয়ের অভিভাবকরা পড়েছেন চরম বিপাকে। তাদের দাবী শিক্ষকরা করোনার ক্ষতি পুষিয়ে নিতে অভিভাবকদের ঘারে অতিরিক্ত ফিএর বোঝা তুলে দিয়েছেন। এতে উভয় পক্ষের বাকবিতন্ডায় তৈরী হয়েছে বিশৃঙ্খল পরিবেশ। প্রশাসন বলছেন শিক্ষক ও অভিভাবকদের  সমন্বয় করে সহনীয় ফি আদায়ের কথা। 

 সূত্র জানায়, কভিড ১৯ মহামারীর কারনে সারাদেশেই দীর্ঘ প্রায় ৮ মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বিপাকে রয়েছে শিক্ষক ও শিক্ষার্থীরা। লকডাউন  কিংবা ঘরে থাকা কর্মসূচী ভেঙ্গে সাধারন  পেশাজীবিরা তাদের কর্মস্থলেও যোগদান করলেও শিক্ষকরা অনলাইন ছাড়া কোনভাবেই এ কর্মে যোগ দিতে পারেননি। এদিকে মফস্বল এলাকায় অনলাইন ক্লাসে যুক্ত হওয়ার গড় মাত্র ২৫% থেকে ৩০ % । বাকি ৭০ ভাগ শিক্ষার্থীরা নানা জটিলতার কারনে এ অনলাইন ক্লাসে যুক্ত হয়নি। তাছাড়া শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে আজো বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। তবে সরকার এমপিও ভুক্ত শিক্ষকদের ও বেসরকারী শিক্ষকদের  প্রণোদনা দিয়ে  আর্থিক সহায়তা করেছেন । এতে এমপিও ভুক্তদের বেতন  ও ভাতায় নিজেদের জীবন জীবিকায় প্রভাব না পড়লেও বেসরকারী শিক্ষকরা মানবেতর দিন যাপন করেছেন। আর এসব শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও  এর কর্মকর্তা কর্মচারীরা চরমভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন।

 আবার নিন্ম আয়ের লোকজন কর্মহীন হয়ে পড়ায় তাদের আয় রোজগারের ভাটা পড়ে। এতে তাদের আর্থিক অবস্থার চরম অবনতি হয়। এমন পরিস্থিতিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় ঘোষিত সংক্ষিপ্ত সিলেবান ও এসাইনমেন্টে প্রমোশন প্রক্রিয়া বাস্তবায়নের জন্য সক্রিয় রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকরা। শিক্ষার্থীরা বিদ্যালয়ে উপস্থিত না হলেও শিক্ষকরা নিয়মিত বিদ্যালয়ে যোগদান করছেন।

এ ক্ষেত্রে পিছিয়ে রয়েছেন বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান সমূহ। তারা বেতন ও অন্যন্য আদায়ে ব্যর্থ হয়ে কিছু প্রতিষ্ঠান ছাড়া  এ কাজে যুক্ত হতে পারেন নি। আবার সরকারী ও এমপিও ভুক্ত মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ও কলেজসমূহ  পূর্বের মতোই সরকার নির্ধারিত ফিএর অতিরিক্ত আদায় করছেন । এমন অভিযোগ স্থানীয় অভিভাবক ও শিক্ষার্থী মহলের।

 নাম প্রকাশে অনিচ্ছুক সলিমউদ্দি চৌধূরী বিশ্ববিদ্যালয় কলেজের অনার্স ১ম বর্ষের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী জানায়, অনার্স ১ম বর্ষের প্রমোশনের জন্য মাত্র ২০ নম্বরের পরীক্ষা গ্রহণের জন্য ৬টি খাতার মুল্য ধরেছেন ৬শ টাকা। এভাবে বাৎসরিক ফি নিয়েছেন ৩ হাজার ৬ শত টাকা। তিনি আরো জানান, প্রতিজন শিক্ষার্থীকে তাদের নির্ধারিত ফি প্রদানে বাধ্য করছেন শিক্ষকরা। না দিলে প্রবেশ পত্র  ও বাসায় মুল্যায়ন খাতা দিচ্ছেন না।  

 এ বিষয়ে কথা হয় উপজেলার সলিমউদ্দিন চৌধূরী বিশ্ববিদ্যালয় কলেজের প্রিন্সিপাল জাহাঙ্গির মালুমের সঙ্গে, তিনি বলেন, করোনাকালীন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা উপস্থিত না হলেও শিক্ষকরা তাদের কর্মঘন্টা ব্যয় করেছেন। অনলাইনে পাঠদানে যুক্ত ছিলেন, যদিও শিক্ষার্থীদের অনলাইনে যুক্ত হওয়ার হার কম। তাই বাৎসরিক ফি  নেয়া অন্যায় কিছু না। তবে কোন প্রকার অতিরিক্ত ফি নিচ্ছি না।

অভিযোগ রয়েছে দাউদপুর এলাকার  নুরুন্নেছা কলেজের শিক্ষার্থীদের জিন্মি করে ফি আদায়ের। প্রতিষ্ঠান নির্ধারিত ফি দিতে না পারায় ইটভাটায় কাজ করা নিন্ম আয়ের  শ্রমিকের সন্তানকে ঘাড় ধাক্কা দিয়ে বের করে দেয়ার ঘটনায় এই প্রতিবেদকের হস্তক্ষেপে তাকে বহাল রাখা হয়। তবে ওই কলেজ প্রিন্সিপাল আব্দুস সাত্তার বলেন , শিক্ষার্থীদের মাঝে কেউ পুরো ফি দিতে না পারলে তাদের কিস্তির সুযোগ দিয়েছি। অভিযুক্ত ঘটনা অনাকাঙ্খিত।

এসব বিষয়ে কথা হয় উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ড. আব্দুল আউয়াল মোল্লার সঙ্গে । তিনি বলেন, উপজেলার মাদরাসা ও মাধ্যমিক  শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মাঝে ৬২টি এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। তাছাড়া বেসরকারী ননএমপিও রয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও ভুক্তদের জন্য সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত নেয়ার নিয়ম নেই। তবে করোনাকালীন অভিভাবক ও শিক্ষকদের সহনীয় বেতন ও ফি আদায়ের কথা বলা হয়েছে। এতে কাউকে জোর জুলুম করার অভিযোগ পেলে সমিতির পক্ষ থেকে প্রশাসনের মাধ্যমে যথা ব্যবস্থা গ্রহণে সহায়তা করবো।

এসব বিষয়ে রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ নুসরাত জাহান বলেন, শিক্ষা প্রতিষ্ঠান সমুহ নির্ধারিত ফি আদায় করবে এতে বাঁধা দেয়ার মতো সরকারী কোন নির্দেশনা নেই। তবে অতিরিক্ত ফি আদায় করলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের অনলাইন কার্যক্রম ও সরকারী নির্দেশনা বাস্তবায়নে শিক্ষার্থীদের সনে যোগাযোগ স্থাপনে পিছিয়ে পড়ার অভিযোগ রয়েছে। এতে উপজেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা চরম হুমকীর মুখে রয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২৪ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত